Skip to main content

♦ আল্লাহ তায়ালা সাকারও নন, নিরাকারও নন....


হিন্দু দর্শনের সবচেয়ে বড় শির্কের ধারণা হল ঈশ্বরের আকার নিয়ে। হিন্দু দর্শন অনুযায়ী, পরমাত্মা হিসেবে ঈশ্বর প্রকৃতপক্ষে নিরাকার এবং সকল কিছুই আসলে তার অংশ।
.
"যে যোগী সর্বভূতে সংস্থাপিত পরমাত্মা রূপে আমাকে জেনে আমার ভজনা করেন তিনি সর্ব অবস্থাতেই আমাতেই অবস্থান করেন।"
(ভগবতগীতা, ৬:৩১)
.
"যারা সমস্ত ইন্দ্রিয় সংযত করে সকলের প্রতি সমভাবাপন্ন হয়ে সর্বভূতের কল্যাণে রত হয়ে আমার অক্ষর, অব্যক্ত , অচিন্ত্য, অচল, ধ্রুব ও নির্বিশেষ স্বরূপকে উপাসনা করেন, তারা অবশেষে আমাকেই লাভ করে।"
(ভগবতগীতা, ১২:৩-৪)
.
কিন্তু ভক্তের নিকট ভগবানরূপে আবির্ভূত হওয়ার ক্ষেত্রে তিনি বিভিন্ন পার্থিব সাকার রূপ ধারণ করেন।
.
"হে সহস্রবাহো, আমি তোমাকে সেই গদা ও চক্রধারী রূপে দেখতে ইচ্ছা করি। হে বিশ্বমূর্তি, এখন তুমি তোমার সেই চতুর্ভূজ মূর্তি ধারণ কর।"
(ভগবতগীতা, ১১:৪৬)
.
"আমার ভয়ঙ্কর বিশ্বরূপ দেখে তুমি ব্যথিত হইও না। ভয় ত্যাগ করে প্রসন্ন চিত্তে আমার চতুর্ভূজ রূপ দর্শন কর।"
(ভগবতগীতা, ১১:৪৯)
.
.
স্বামী বিবেকানন্দ এই দুটি বিষয়কে একত্রে জুড়ে বলেন:
.
"...সর্বদাই বুঝিতে হইবে, ভক্তের উপাস্য সগুণ ঈশ্বর, ব্রহ্ম হইতে স্বতন্ত্র বা পৃথক নন। সবই 'একমেবাদ্বিতীয়ম্ ব্রহ্ম'। তবে নির্গুণ পরমব্রহ্মের এই নির্গুণ স্বরূপ অতি সূক্ষ্ম বলিয়া প্রেম বা উপাসনার পাত্র হইতে পারেন না। এইজন্য ভক্ত ব্রহ্মের সগুণ ভাব অর্থাৎ পরম নিয়ন্তা ঈশ্বরকে উপাস্যরূপে নির্বাচন করেন..."
.
[স্বামী বিবেকানন্দ রচনাবলী/৪র্থ খণ্ড/ভক্তিযোগ/ঈশ্বরের স্বরূপ]
.
"...It has always to be understood that the Personal God worshipped by the Bhakta is not separate or different from the Brahman. All is Brahman, the One without a second; only the Brahman, as unity or absolute, is too much of an abstraction to be loved and worshipped; so the Bhakta chooses the relative aspect of Brahman, that is, Ishvara, the Supreme Ruler...."
.
[Complete Works of Swami Vivekananda/Volume 3/Bhakti-Yoga/The Philosophy of Ishvara]
.
.
হিন্দুদের প্রায়ই দেখা যায় যে, এই 'সাকার-নিরাকার' ধারণা দিয়ে ইসলামের ওপর মন্তব্য করতে। কিন্তু ইসলাম সম্পর্কে ন্যূনতম ধারণা টুকুও এদের নেই। তাদের এই মুশরিকি আকিদার কারণে প্রায়ই সাধারণ মুসলিমরাও বিভ্রান্তির মুখে পড়ে।
.
প্রথমত, আল্লাহ নিরাকার নন। তাঁর চেহারা আছে।
.
وَلِلَّهِ ٱلْمَشْرِقُ وَٱلْمَغْرِبُۚ فَأَيْنَمَا تُوَلُّوا۟ فَثَمَّ وَجْهُ ٱللَّهِۚ إِنَّ ٱللَّهَ وَٰسِعٌ عَلِيمٌ
.
"পূর্ব পশ্চিম আল্লাহরই, সুতরাং তোমরা যে দিকেই মুখ কর না কেন, **সেদিকেই আছে আল্লাহর চেহারা**, আল্লাহ সুবিস্তৃত, সর্বজ্ঞ।"
(মহাগ্রন্থ আল-কোরআন, ২:১১৫)
.
কিন্তু এর মানে এই না, সব কিছু আল্লাহ এর অংশ কারণ সৃষ্টি ও স্রষ্টা পৃথক; তাই ব্রহ্ম এবং মায়া বলে কোনো কিছুর অস্তিত্ব নেই।
.
أَوَلَا يَذْكُرُ ٱلْإِنسَٰنُ أَنَّا خَلَقْنَٰهُ مِن قَبْلُ وَلَمْ يَكُ شَيْـًٔا
.
Bengali - Taisirul Quran Translation
.
"মানুষ কি স্মরণ করে না যে, আমি পূর্বে তাকে সৃষ্টি করেছি আর সে তখন **কিছুই ছিল না**?" (আল-কোরআন, ১৯:৬৭)
.
English - Yusuf Ali Translation
.
"But does not man call to mind that We created him before **out of nothing?"** (Al-Quran, 19:67)
.
কিন্তু আল্লাহ তায়ালার চেহারা থাকলেও সেই চেহারা আকারবিশিষ্ট পার্থিব ডাইমেনশন জনিত কোনো সৃষ্টির সাথেই তুলনীয় নয়।
.
আল্লাহ তায়ালা ঘোষণা করছেন:
.
وَلَمْ يَكُن لَّهُۥ كُفُوًا أَحَدٌۢ
.
"আর তাঁর সমতুল্য কিছুই নেই"
(মহাগ্রন্থ আল-কোরআন, ১১২:৪)
.
এর মানে এই দাঁড়াচ্ছে, আল্লাহ নিরাকার নন; আবার হিন্দু দর্শন অনুযায়ী সৃষ্টিজগতের কোনো সৃষ্টির ন্যায় সাকারও নন।
.
তাই ইসলামকে বুঝতে হলে আগে আপনাকে বৈদিক দর্শন থেকে বেরিয়ে আসতে হবে; নয়ত ইসলামিক আকিদার কিছুই আপনার মাথায় ঠিকমত ঢুকবে না।
.
وَٱتَّخَذُوا۟ مِن دُونِهِۦٓ ءَالِهَةً لَّا يَخْلُقُونَ شَيْـًٔا وَهُمْ يُخْلَقُونَ وَلَا يَمْلِكُونَ لِأَنفُسِهِمْ ضَرًّا وَلَا نَفْعًا وَلَا يَمْلِكُونَ مَوْتًا وَلَا حَيَوٰةً وَلَا نُشُورًا
.
"আর তারা তাঁর পরিবর্তে উপাস্য রূপে গ্রহণ করেছে অপরকে যারা কিছুই সৃষ্টি করেনা, বরং তারা নিজেরাই সৃষ্ট এবং তারা নিজেদের অপকার অথবা উপকার করার ক্ষমতা রাখেনা এবং জীবন, মৃত্যু ও পুনরুত্থানের উপরও কোন ক্ষমতা রাখে না।"
.
(মহাগ্রন্থ আল-কোরআন, ২৫:৩)
.
.
আহমেদ আলি সিরিজ/আল্লাহ তায়ালা সাকারও নন, নিরাকারও নন

Comments

Popular posts from this blog

মানহাজ ও মাযাহাব নিয়ে যত দ্বন্দ্বের জবাব....

[Special thanks to brother Mainuddin Ahmad for providing some important reference] . মানহাজ অর্থ পথ (path) অথবা পদ্ধতিগত বা নিয়মগত বা প্রণালিগত বিদ্যা (Methodology)। মানহাজ বললে তাই তাকে দুই ভাবে ভাবা হয় - ১) সহিহ মানহাজ, ২) ভ্রান্ত বা বাতিল মানহাজ। . সহিহ মানহা...

কৃষ্ণ কি আল্লাহর নবী ছিল?

এই প্রশ্নটা আমাকেও করা হয়েছে সম্ভবত কয়েকবার। কিন্তু প্রশ্নের উত্তরটা বড়ই জটিল। কারণ এর কোনো যথাযথ উত্তর আমাদের জানা নেই। যদি কৃষ্ণের গোপীদের সাথে লীলার কাজকে সত্য বলে...

ভগবতগীতার বর্ণভেদ নিয়ে ভক্তদের ভণ্ডামির জবাব

============================ চাতুর্বর্ণ্যং ময়া সৃষ্টং গুণকর্মবিভাগশঃ৷ তস্য কর্তারমপি মাং বিদ্ধ্যকর্তারমব্যয়ম্৷৷১৩ অর্থ:  "প্রকৃতির তিনটি গুণ এবং কর্ম অনুসারে আমি মনুষ্য সমাজে চারটি বর্ণ...