Skip to main content

প্রশ্নঃ ইসলামে নারীকে কি অপয়া/কুলক্ষণ আছে বলা হয়েছে?


লিখেছেন: Mohammad Abdul Pavel

ইসলামবিদ্বেষীরা প্রায়ই নিম্নোক্ত হাদিস দ্বারা ইসলামেকে প্রশ্নবিদ্ধ করার চেষ্টা করে।তারা দাবী করে এই হাদিস দ্বারা ইসলাম নারীজাতিকে হেয় করেছে,অপমানিত করেছে।

وَحَدَّثَنَا عَبْدُ اللَّهِ بْنُ مَسْلَمَةَ بْنِ قَعْنَبٍ، حَدَّثَنَا مَالِكُ بْنُ أَنَسٍ، ح وَحَدَّثَنَا يَحْيَى، بْنُ يَحْيَى قَالَ قَرَأْتُ عَلَى مَالِكٍ عَنِ ابْنِ شِهَابٍ، عَنْ حَمْزَةَ، وَسَالِمٍ، ابْنَىْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ، أَنَّ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم قَالَ ‏ "‏ الشُّؤْمُ فِي الدَّارِ وَالْمَرْأَةِ وَالْفَرَسِ ‏"‏ ‏.‏

‘আবদুল্লাহ ইবনু ‘উমার (রাঃ) থেকে বর্ণিত,
রসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বলেছেনঃ অশুভ লক্ষণ আছে ঘর, নারী ও ঘোড়ায়।
(ই.ফা. ৫৬১০, ই.সে. ৫৬৩৯)
সহিহ মুসলিম, হাদিস নং ৫৬৯৭
হাদিসের মান: সহিহ হাদিস

জবাবঃ

হাদিসটি পূর্ণাঙ্গ নয়
-------------------------------
🌍প্রথমতঃএকই হাদিস অন্যান্য সাহাবী থেকেও বর্ণিত আছে যার মধ্যে রয়েছেন আবু হোরায়রা(রা)ও।(আল মুজামুল আওসাত৭৭১০)

এই হাদিসটির সম্পূর্ণ অংশের জন্য নিম্নের হাদিসগুলো দেখুন:

১/
عَنْ أَبِي حَسَّانَ قَالَ دَخَلَ رَجُلَانِ مِنْ بَنِي عَامِرٍ عَلَى عَائِشَةَ فَأَخْبَرَاهَا أَنَّ أَبَا هُرَيْرَةَ يُحَدِّثُ عَنْ النَّبِيِّ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ أَنَّهُ قَالَ الطِّيَرَةُ مِنْ الدَّارِ وَالْمَرْأَةِ وَالْفَرَسِ فَغَضِبَتْ فَطَارَتْ شِقَّةٌ مِنْهَا فِي السَّمَاءِ وَشِقَّةٌ فِي الْأَرْضِ وَقَالَتْ وَالَّذِي أَنْزَلَ الْفُرْقَانَ عَلَى مُحَمَّدٍ مَا قَالَهَا رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ
قَطُّ إِنَّمَا قَالَ كَانَ أَهْلُ الْجَاهِلِيَّةِ يَتَطَيَّرُونَ مِنْ ذَلِكَ
অর্থঃ আবু হাসান থেকে বর্ণিত তিনি বলেন বনু আমির গোত্রের দুই ব্যক্তি আয়েশা(রা) এর কাছে আসল।তারা দুজন সংবাদ দিল যে, আবু হোরায়রা(রা) হাদিস বর্ণনা করছেন।রাসূল(সা) থেকে তিনি বলেছেন "অশুভ লক্ষণ ঘর,নারী,এবং ঘোড়ার মধ্যে রয়েছে"।অতঃপর আয়েশা(রা) রাগান্বিত হয়ে গেলেন...... এবং বললেন, ঐ স্বত্তার শপথ যিনি মুহাম্মদ(সা) এর উপর "ফুরকান" নাযিল করেছেন রাসূলুল্লাহ(সা) কখনওই এরকম বলেননি তিনি কেবলমাত্র বলেছেন জাহেলী যুগের মানুষরা এসব জিনিসকে অপয়া মনে করত।

(মুসনাদে আহমদ ২৪৮৪১,শুয়াইব আরনাউত(র) এটিকে সহীহ মুসলিমের শর্তে সহীহ বলেছেন আর আলবানী(র) তার আস সিলসিলাতুস সহীহাতে ৯৯৩ নং হাদিসে এনেছেন)

২/
قيل لعائشة إن أبا هريرة ، يقول : قال رسول الله صلى الله عليه وسلم : « الشؤم في ثلاثة : في الدار والمرأة والفرس » فقالت عائشة : لم يحفظ أبو هريرة لأنه دخل ورسول الله صلى الله عليه وسلم ، يقول : « قاتل الله اليهود ، يقولون إن الشؤم في ثلاثة : في الدار والمرأة والفرس » فسمع آخر الحديث ولم يسمع أوله
অর্থঃ আয়েশা(রা) কে বলা হল নিশ্চয়ই আবু হোরায়রা(রা) বলছেন,রাসূল(সা) বলেছেন "কুলক্ষণ(আশ শুমু) তিনটি জিনিসের মধ্যে, ঘর,স্ত্রী,ঘোড়ার মধ্যে"।অতঃপর আয়েশা(রা) বললেন,আবু হোরায়রা পুরো হাদিস পাননি কেননা তিনি প্রবেশ করছিলেন আর রাসূল(সা) বলছেন, "আল্লাহ ইয়াহুদীদের ধ্বংস করুক তারা বলে কুলক্ষণ(আশ শুম) তিনটি জিনিসের মধ্যে, ঘর,স্ত্রী,ঘোড়ার মধ্যে।তিনি হাদিসের শেষ অংশ শুনেছেন, প্রথম অংশ শুনেননি।"
(মুসনাদে তায়ালিসী ১৬৩০,আলবানী(র) এটিকে হাসান বলেছেন সহীহা৩/৬৭)

এটি জাহেলি যুগের মানুষ বিশেষ করে ইহুদীদের কুসংস্কার ছিলঃ
---------------------------------------------------------------------------------------------------
🌍সুতরাং এই দুটি হাদিস দ্বারা স্পষ্ট বুঝা যাচ্ছে, "এই তিনটি জিনিস অপয়া" এটি রাসূল(সা) বলেননি বরং এধরনের ধারণা জাহেলী যুগের মানুষরা বিশেষ করে ইহুদীদের কুসংস্কার ছিল। রাসূল(সা) এটিকে ভর্ৎসনাও করেছেন এবং উম্মুল মুমিনীন আয়েশা(রা) এটিকে সুস্পষ্টভাবে বর্ণনা করে বুঝিয়েও দিয়েছেন।

ইসলাম নারীকে কুলক্ষণ নয় বরং বরকত তথা কল্যাণের মাধ্যম হিসেবে ঘোষণা করেছেঃ
---------------------------------------------------------------------------------------------------------------------------------------
🌍যেকোন  কুলক্ষণ সম্বন্ধে এবং নারী সম্পর্কে ইসলামের দৃষ্টিভঙ্গি কি তা দেখুন এই হাদিসে:

قال سمعت رسول الله صلى الله عليه وسلم يقول لا شؤم وقد يكون اليمن في ثلاثة في المرأة والفرس والدار
মাখমার ইবনে মুয়াবিয়া(রা) বলেন, আমি রাসূলুল্লাহ(সা)কে বলতে শুনেছি,"অপয়া/কুলক্ষণ বলতে কিছু নাই।বরং কল্যাণ/বরকত রয়েছে তিনটিতে:নারী,ঘোড়া,ঘরে।"
(সুনানে ইবনে মাজাহ -১৯৯৩,আলবানী(র) এটিকে সহীহ বলেছেন)

🌍সুতরাং কোনো প্রসংগে একটি হাদিস দেখেই লাফ দিয়ে কোনো উপসংহারে পৌছে ইসলামকে প্রশ্নবিদ্ধ করা ইসলামবিদ্বেষীদের বদ খাসলত।তারা কষ্মিনকালেও ইসলামের ত্রুটি প্রমাণ করতে সক্ষম হবেনা।

Comments

  1. ভাই উমর রাঃ বলেন,"বন্ধ্যা নারীর চেয়ে ঘরের চাটাই বা মাদুরও উত্তম" (৩৯২২ অাবু দাউদ) তাই বন্ধ্যা নারী কি অপয়া এ বিষয়ে জানতে চায়

    ReplyDelete

Post a Comment

Popular posts from this blog

মানহাজ ও মাযাহাব নিয়ে যত দ্বন্দ্বের জবাব....

[Special thanks to brother Mainuddin Ahmad for providing some important reference] . মানহাজ অর্থ পথ (path) অথবা পদ্ধতিগত বা নিয়মগত বা প্রণালিগত বিদ্যা (Methodology)। মানহাজ বললে তাই তাকে দুই ভাবে ভাবা হয় - ১) সহিহ মানহাজ, ২) ভ্রান্ত বা বাতিল মানহাজ। . সহিহ মানহা...

কৃষ্ণ কি আল্লাহর নবী ছিল?

এই প্রশ্নটা আমাকেও করা হয়েছে সম্ভবত কয়েকবার। কিন্তু প্রশ্নের উত্তরটা বড়ই জটিল। কারণ এর কোনো যথাযথ উত্তর আমাদের জানা নেই। যদি কৃষ্ণের গোপীদের সাথে লীলার কাজকে সত্য বলে...

ভগবতগীতার বর্ণভেদ নিয়ে ভক্তদের ভণ্ডামির জবাব

============================ চাতুর্বর্ণ্যং ময়া সৃষ্টং গুণকর্মবিভাগশঃ৷ তস্য কর্তারমপি মাং বিদ্ধ্যকর্তারমব্যয়ম্৷৷১৩ অর্থ:  "প্রকৃতির তিনটি গুণ এবং কর্ম অনুসারে আমি মনুষ্য সমাজে চারটি বর্ণ...