আন্তর্জাতিক মিডিয়ায় নাস্তিক সদগুরু (Sadhguru) সৃষ্টিকর্তায় বিশ্বাস নিয়ে অনেক রকম হাসাহাসি করে থাকে। তবে তার একটা বড় অপপ্রচার রয়েছে জান্নাত (Heaven) আর জাহান্নাম (Hell) নিয়ে। যোগ (Yoga) এর মতবাদে তারা হিন্দুধর্মের স্বর্গ-নরককেও স্বীকার করে না।
.
এক্ষেত্রে তার এই হ্যাভেন-হেল (Heaven-Hell) অস্বীকারের পিছনে অপযুক্তি অনেকটা এরকম: স্বর্গে অনেক মনোরম খাবার আছে, কুমারী মেয়ে আছে ইত্যাদি ইত্যাদি। এগুলো উপভোগ করার জন্য শরীর প্রয়োজন। কিন্তু আমাদের পৃথিবীতে মৃত্যুর পর এই শরীর নষ্ট হয়ে যায়। তাহলে আপনি বিনা শরীরে স্বর্গে গিয়ে কী করবেন? আপনি কিছুই তো উপভোগ করতে পারবেন না!
.
তার এই স্বর্গ অস্বীকার এর মাধ্যমে আসলে সে ইঙ্গিত দিতে চাইছে যে, পরকালে কোনো পাপের শাস্তিও নেই। এর মানে কেয়ামত বলেও কিছু নেই।
.
আল্লাহ এসব জালিমদের জবাব দিচ্ছেন খুবই স্পষ্টভাবে:
.
আল-কোরআন, ৭৫:৩-৪
.
أَيَحْسَبُ ٱلْإِنسَٰنُ أَلَّن نَّجْمَعَ عِظَامَهُۥ
بَلَىٰ قَٰدِرِينَ عَلَىٰٓ أَن نُّسَوِّىَ بَنَانَهُۥ
.
"মানুষ কি মনে করে যে, আমি তার অস্থিসমূহ একত্র করতে পারব না?"[১]
অবশ্যই। আমি ওর আঙ্গুলের অগ্রভাগ পর্যন্ত সুবিন্যস্ত করতে সক্ষম।"[২]
.
[১] এটা কসমের জওয়াব। এখানে 'ইনসান' বলতে কাফের ও নাস্তিককে বুঝানো হয়েছে, যারা কিয়ামতকে বিশ্বাস করে না। কিন্তু তাদের ধারণা ভুল। মহান আল্লাহ অবশ্যই মানুষের সমস্ত অঙ্গ-প্রত্যঙ্গকে একত্রিত করবেন। এখানে বিশেষ করে অস্থি বা হাড়ের কথা উল্লেখ করা হয়েছে। কারণ, অস্থিই হল (মানবদেহ) সৃষ্টির মৌলিক কাঠামো।
.
[২] بَنَانٌ হাত-পায়ের (আঙ্গুলের) অগ্রভাগকে বলা হয়; যা জোড়, নখ, সূক্ষ্ম উপশিরা এবং পাতলা হাড় (চামড়ার উপর সূক্ষ্ম রেখা) ইত্যাদি সমন্বিত থাকে। এত সূক্ষ্ম জিনিসগুলোকে তো আমি ঠিক ঠিকভাবে জুড়ে দেব। তাহলে বড় বড় অংশগুলোকে জোড়া দেওয়া কি আমার জন্য কোন কঠিন কাজ হবে? (আঙ্গুলের অগ্রভাগে যে সূক্ষ্মাতিসূক্ষ্ম রেখা আছে এবং তা এমন সূক্ষ্মভাবে সুবিন্যস্ত আছে যে, একজনের আঙ্গুলের ছাপ অন্যজনের সাথে মিলে না। সুতরাং কী আজব কুদরত সেই মহান স্রষ্টার!
.
[তাফসিরে আহসানুল বয়ান/আল-কোরআন, ৭৫:৩-৪ আয়াতের তাফসির হতে বিবৃত]
[Special thanks to brother Mainuddin Ahmad for providing some important reference] . মানহাজ অর্থ পথ (path) অথবা পদ্ধতিগত বা নিয়মগত বা প্রণালিগত বিদ্যা (Methodology)। মানহাজ বললে তাই তাকে দুই ভাবে ভাবা হয় - ১) সহিহ মানহাজ, ২) ভ্রান্ত বা বাতিল মানহাজ। . সহিহ মানহা...
Comments
Post a Comment