Skip to main content

ব্যাধি


ব্যথা কী তোমার দেহে, নাকি
ব্যথা তোমার মনে?
যন্ত্রণা নাকি পাপ,
কী ভোগ করিতেছো বলো হে!
.
একদা তুমি হতাশ তো
কভু তুমি দিশেহারা,
অসন্তোষের দাহে যেন
মনকষ্টে ভরা!
.
ভেবে দেখো না একবার,
যাতনা কীসে হে তোমার?
এ তো তব পাপমুক্তি,
ভাগ্যে জোটে না সবার!
.
তৃপ্তি আনয়নে
কেন বিলাসিতা তুমি খোঁজো?
পরীক্ষাগারে আছো যে তুমি,
ভুলিয়া গেলে ওগো!
.
অনুকূলতায় ভোগ আর
প্রতিকূলতায় ধৈর্য,
আনন্দ মাঝে বিলাসিতা তবু
কষ্টে শুদ্ধ চিত্ত!
.
এ স্থলে ক্ষণস্থায়ী,
চিরস্থায়ী নও তো?
তবু কীসের তরে দুঃখ তোমার?
কীসের তরে কষ্ট!
.
দুর্বলতা ছাড় তো দেখি!
কীসের তোমার দুঃখ?
সুখ-দুঃখ যাতনা কষ্ট,
ব্যথা নয় ব্যাধি ওগো!!
.
এ ব্যাধি - তোমার দুনিয়া প্রীতি
রয়েছে মনে সুপ্ত!
জাগ্রত হও, উঠিয়া দাঁড়াও
দৃঢ় করো তব চিত্ত!
.
জগৎ তরে আবির্ভাব
কেন হে তোমার ভাবো!
কীসের তরে শেষ করিছো
শক্তি-সময়-অর্থ?
.
নিজ প্রকৃতি স্মরণ করো
কেন বা হলে সৃষ্ট?
প্রবৃত্তি হতে মুখ ফিরাও
সত্যই উৎকৃষ্ট!
.
আপন ব্যাধির ক্ষত তোমার
করো গো তুমি মুক্ত,
ভাবিছো হইবে কীরূপে ইহা?
ব্যাধি কি বড় শক্ত?
.
ইবাদত পানে ছুটিয়া চলো,
ইল্ম এর পানে সত্য!
সমর্পণেই সন্তুষ্টি,
সিজদায় হও শুদ্ধ!
.
অন্তর হতে যিকির করো,
বহির্পানে সাবধান;
লোক দেখানো চতুরতা আজি
করো তুমি প্রত্যাখ্যান!
.
স্মরণে আনো বারে বারে
স্মরণেই তব শান্তি,
স্মরণেই তব লুকায়ে আছে
তৃপ্তি-স্বস্তি-তুষ্টি!
.
হৃদয় মাঝারে ভরিয়া তোল
ঈমানের আলো আজই,
আল্লাহ তাআলার স্মরণে-নামে
সমাপ্ত করো ব্যাধি!!!
.
.
- আহমেদ আলি
.
=====================
"আবদুল্লাহ ইবনু মুহাম্মদ (রহঃ) ... আবূ সাঈদ খুদরী ও আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুসলিম ব্যাক্তির উপর যে সকল যাতনা, রোগ ব্যাধি, উদ্দেগ-উৎকণ্ঠা, দুশ্চিন্তা, কষ্ট ও পেরেশানী আপতিত হয়, এমন কি যে কাটা তার দেহে বিদ্ধ হয়, এ সবের দ্বারা আল্লাহ তার গুনাহ সমূহ ক্ষমা করে দেন।"
.
[সহীহ বুখারী (ইফাঃ)/অধ্যায়ঃ ৬২/রোগীদের বর্ণনা (كتاب المرضى)/হাদিস নম্বরঃ ৫২৩৯;
হাদিসের মানঃ সহিহ (Sahih)
উৎস - http://www.hadithbd.com/share.php?hid=5883]
.
.
"মানুষ কি মনে করেছে যে, ‘আমরা ঈমান এনেছি’ এ কথা বললেই তাদেরকে অব্যাহতি দেয়া হবে এবং তাদেরকে পরীক্ষা করা হবে না?
.
আমিতো তাদের পূর্ববর্তীদেরকেও পরীক্ষা করেছিলাম; আল্লাহ অবশ্যই প্রকাশ করে দিবেন কারা সত্যবাদী ও কারা মিথ্যাবাদী।"
.
[মহাগ্রন্থ আল-কোরআন, ২৯:২-৩]

Comments

Popular posts from this blog

মানহাজ ও মাযাহাব নিয়ে যত দ্বন্দ্বের জবাব....

[Special thanks to brother Mainuddin Ahmad for providing some important reference] . মানহাজ অর্থ পথ (path) অথবা পদ্ধতিগত বা নিয়মগত বা প্রণালিগত বিদ্যা (Methodology)। মানহাজ বললে তাই তাকে দুই ভাবে ভাবা হয় - ১) সহিহ মানহাজ, ২) ভ্রান্ত বা বাতিল মানহাজ। . সহিহ মানহা...

কৃষ্ণ কি আল্লাহর নবী ছিল?

এই প্রশ্নটা আমাকেও করা হয়েছে সম্ভবত কয়েকবার। কিন্তু প্রশ্নের উত্তরটা বড়ই জটিল। কারণ এর কোনো যথাযথ উত্তর আমাদের জানা নেই। যদি কৃষ্ণের গোপীদের সাথে লীলার কাজকে সত্য বলে...

ভগবতগীতার বর্ণভেদ নিয়ে ভক্তদের ভণ্ডামির জবাব

============================ চাতুর্বর্ণ্যং ময়া সৃষ্টং গুণকর্মবিভাগশঃ৷ তস্য কর্তারমপি মাং বিদ্ধ্যকর্তারমব্যয়ম্৷৷১৩ অর্থ:  "প্রকৃতির তিনটি গুণ এবং কর্ম অনুসারে আমি মনুষ্য সমাজে চারটি বর্ণ...