ব্যথা কী তোমার দেহে, নাকি
ব্যথা তোমার মনে?
যন্ত্রণা নাকি পাপ,
কী ভোগ করিতেছো বলো হে!
.
একদা তুমি হতাশ তো
কভু তুমি দিশেহারা,
অসন্তোষের দাহে যেন
মনকষ্টে ভরা!
.
ভেবে দেখো না একবার,
যাতনা কীসে হে তোমার?
এ তো তব পাপমুক্তি,
ভাগ্যে জোটে না সবার!
.
তৃপ্তি আনয়নে
কেন বিলাসিতা তুমি খোঁজো?
পরীক্ষাগারে আছো যে তুমি,
ভুলিয়া গেলে ওগো!
.
অনুকূলতায় ভোগ আর
প্রতিকূলতায় ধৈর্য,
আনন্দ মাঝে বিলাসিতা তবু
কষ্টে শুদ্ধ চিত্ত!
.
এ স্থলে ক্ষণস্থায়ী,
চিরস্থায়ী নও তো?
তবু কীসের তরে দুঃখ তোমার?
কীসের তরে কষ্ট!
.
দুর্বলতা ছাড় তো দেখি!
কীসের তোমার দুঃখ?
সুখ-দুঃখ যাতনা কষ্ট,
ব্যথা নয় ব্যাধি ওগো!!
.
এ ব্যাধি - তোমার দুনিয়া প্রীতি
রয়েছে মনে সুপ্ত!
জাগ্রত হও, উঠিয়া দাঁড়াও
দৃঢ় করো তব চিত্ত!
.
জগৎ তরে আবির্ভাব
কেন হে তোমার ভাবো!
কীসের তরে শেষ করিছো
শক্তি-সময়-অর্থ?
.
নিজ প্রকৃতি স্মরণ করো
কেন বা হলে সৃষ্ট?
প্রবৃত্তি হতে মুখ ফিরাও
সত্যই উৎকৃষ্ট!
.
আপন ব্যাধির ক্ষত তোমার
করো গো তুমি মুক্ত,
ভাবিছো হইবে কীরূপে ইহা?
ব্যাধি কি বড় শক্ত?
.
ইবাদত পানে ছুটিয়া চলো,
ইল্ম এর পানে সত্য!
সমর্পণেই সন্তুষ্টি,
সিজদায় হও শুদ্ধ!
.
অন্তর হতে যিকির করো,
বহির্পানে সাবধান;
লোক দেখানো চতুরতা আজি
করো তুমি প্রত্যাখ্যান!
.
স্মরণে আনো বারে বারে
স্মরণেই তব শান্তি,
স্মরণেই তব লুকায়ে আছে
তৃপ্তি-স্বস্তি-তুষ্টি!
.
হৃদয় মাঝারে ভরিয়া তোল
ঈমানের আলো আজই,
আল্লাহ তাআলার স্মরণে-নামে
সমাপ্ত করো ব্যাধি!!!
.
.
- আহমেদ আলি
.
=====================
"আবদুল্লাহ ইবনু মুহাম্মদ (রহঃ) ... আবূ সাঈদ খুদরী ও আবূ হুরায়রা (রাঃ) থেকে বর্ণিত যে, নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ মুসলিম ব্যাক্তির উপর যে সকল যাতনা, রোগ ব্যাধি, উদ্দেগ-উৎকণ্ঠা, দুশ্চিন্তা, কষ্ট ও পেরেশানী আপতিত হয়, এমন কি যে কাটা তার দেহে বিদ্ধ হয়, এ সবের দ্বারা আল্লাহ তার গুনাহ সমূহ ক্ষমা করে দেন।"
.
[সহীহ বুখারী (ইফাঃ)/অধ্যায়ঃ ৬২/রোগীদের বর্ণনা (كتاب المرضى)/হাদিস নম্বরঃ ৫২৩৯;
হাদিসের মানঃ সহিহ (Sahih)
উৎস - http://www.hadithbd.com/share.php?hid=5883]
.
.
"মানুষ কি মনে করেছে যে, ‘আমরা ঈমান এনেছি’ এ কথা বললেই তাদেরকে অব্যাহতি দেয়া হবে এবং তাদেরকে পরীক্ষা করা হবে না?
.
আমিতো তাদের পূর্ববর্তীদেরকেও পরীক্ষা করেছিলাম; আল্লাহ অবশ্যই প্রকাশ করে দিবেন কারা সত্যবাদী ও কারা মিথ্যাবাদী।"
.
[মহাগ্রন্থ আল-কোরআন, ২৯:২-৩]
[Special thanks to brother Mainuddin Ahmad for providing some important reference] . মানহাজ অর্থ পথ (path) অথবা পদ্ধতিগত বা নিয়মগত বা প্রণালিগত বিদ্যা (Methodology)। মানহাজ বললে তাই তাকে দুই ভাবে ভাবা হয় - ১) সহিহ মানহাজ, ২) ভ্রান্ত বা বাতিল মানহাজ। . সহিহ মানহা...
Comments
Post a Comment